অ্যাকসেসিবিলিটি লিংক

ইসলামিক স্টেটই শুধু নয়: আফগানিস্তান ও পাকিস্তানে আরও জঙ্গিবাদের উত্থান


পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের শাংলা জেলার বেশাম শহরে আত্মঘাতী হামলার পর স্বেচ্ছাসেবকরা একটি হাসপাতাল থেকে চীনা নাগরিকদের মরদেহ পরিবহন করছে।২৬ মার্চ ২০২৪।
পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের শাংলা জেলার বেশাম শহরে আত্মঘাতী হামলার পর স্বেচ্ছাসেবকরা একটি হাসপাতাল থেকে চীনা নাগরিকদের মরদেহ পরিবহন করছে।২৬ মার্চ ২০২৪।

পাকিস্তান জুড়ে সাম্প্রতিক সপ্তাহে এই অঞ্চলে সক্রিয় জঙ্গি গোষ্ঠীগুলির দ্বারা ভিন্ন ভিন্ন উদ্দেশ্যে ব্যাপক হামলার ঘটনা ঘটেছে।

এই সপ্তাহে, একজন আত্মঘাতী হামলাকারী পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি যানবহরে পাঁচজন চীনা নাগরিক এবং তাদের পাকিস্তানি ড্রাইভারকে হত্যা করেছে। উত্তর-পশ্চিমাঞ্চলে এই ধরনের হামলার জন্য স্বাভাবিকভাবে পাকিস্তানি তালেবান, তেহরিক-ই-তালেবান পাকিস্তান, বা টিটিপি-কে সন্দেহ করা হয়। তবে বুধবার একটি বিবৃতিতে তারা চীনা কর্মীদের উপর হামলার পিছনে থাকার কথা অস্বীকার করেছে।

এর আগে, মার্চের তৃতীয় সপ্তাহে পাকিস্তানের অশান্ত খাইবার পাখতুনখোওয়া প্রদেশে দুটি আত্মঘাতী হামলায় নয়জন পাকিস্তানি সেনা নিহত হয়।

জঙ্গিরা দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পাকিস্তানের দ্বিতীয় বৃহত্তম নৌ বিমান ঘাঁটি এবং অস্থির বেলুচিস্তান প্রদেশে আরব সাগরের কাছে একটি বন্দর কমপ্লেক্সে নির্লজ্জ আক্রমণ চালায়। পাকিস্তান সেনাবাহিনী জানায়, হামলায় দুই জন সৈন্য ও ১৪জন জঙ্গি নিহত হয়েছে। সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে চিহ্নিত বেলুচ লিবারেশন আর্মি বা বিএলএ এই হামলার দায় স্বীকার করেছে।

এই অঞ্চলে বর্তমানে সক্রিয় জঙ্গি গোষ্ঠী কারা এবং তাদের লক্ষ্য কী?

এই অঞ্চল জুড়ে বর্তমানে সন্ত্রাসবাদী কর্মকান্ডের নেতৃত্ব দিচ্ছে ইসলামিক স্টেট-খোরাসান, বা আইএস-কে।

এই গোষ্ঠীটি ২০১৫ সালে অসন্তুষ্ট পাকিস্তানি তালেবান সদস্যদের দ্বারা গঠিত হয়েছিল। তারা নিজেদের বৃহত্তর ইসলামিক স্টেট বা আইএস’এর একটি শাখা বলে মনে করে, যাকে তারা খোরাসান বলে। এই অঞ্চলটি ঐতিহাসিকভাবে আফগানিস্তান, পাকিস্তান, তুর্কমেনিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান এবং ইরানের কিছু অংশ নিয়ে গঠিত।

আইএস-কে এর মূল সংগঠন আইএস’এর মতো একটি সুন্নি সংগঠন। আইএস-কে দাবি করে তাদের প্রভাবিত অঞ্চল জুড়ে সালাফি শরিয়া কার্যকর করার জন্য তারা কাজ করছে। এই গোষ্ঠীটি শিয়া ইসলামের বিরোধীতা করে এবং সাম্প্রতিক বছরগুলোতে পাকিস্তান ও আফগানিস্তানে শত শত শিয়া হত্যার কৃতিত্ব তারা দাবি করে।

গত বছরের জুনে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, এই অঞ্চলে আইএস-কে পরিবারের সদস্য ও যোদ্ধাদের সংখ্যা ৪,০০০ থেকে ৬,০০০ এর মধ্যে।

তেহরিক-ই-তালেবান পাকিস্তান: জঙ্গিদের কেন্দ্রীয় সিন্ডিকেট

বিশ্লেষকরা বলেন ২০২১ সালের আগস্টে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন নেটো বাহিনী প্রত্যাহারের পর থেকে টিটিপি তার কৌশল, পদ্ধতি এবং অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে আরও চতুর হয়ে উঠেছে। এই বছরের শুরুর দিকে জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়, আল-কায়েদা টিটিপিকে সমর্থন করার জন্য আত্মঘাতী বোমা হামলার প্রশিক্ষণ পরিচালনা করছে। যুক্তরাষ্ট্র তাদেরকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে চিহ্নিত করেছে।

ইসলামাবাদ-ভিত্তিক সেন্টার ফর রিসার্চ অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ অনুসারে, জঙ্গিরা শুধুমাত্র পাকিস্তানেই এই সংখ্যক বছরের ফেব্রুয়ারিতে ৯৭টি এবং গত বছর প্রায় ৭৮৯টি হামলা চালিয়েছে, যা ২০১৮ সালের পর সর্বোচ্চ । পাকিস্তানি কর্মকর্তারা অধিকাংশ হামলার জন্য টিটিপি বা এর ছায়া সংগঠনগদুলোকে দায়ী করেছেন।

বেলুচিস্তান: জঙ্গি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর আবাসস্থল

বেলুচ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী, যাদের মধ্যে বেশ কয়েকটি ব্রিটেন এবং যুক্তরাষ্ট্র দ্বারা সন্ত্রাসী গোষ্ঠী হিসাবে চিহ্নিত, মূলত ধর্মনিরপেক্ষ কিন্তু প্রায় ২০ বছর ধরে তারা পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে সক্রিয় বিদ্রোহের সাথে জড়িত। ২০০৬ সালে পাকিস্তানি সেনাবাহিনী একজন বিশিষ্ট বেলুচ নেতা এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী, বেলুচিস্তান আকবর বুগতিকে হত্যা করার পর এই বিরোধ শুরু হয়।

প্রায় পাঁচটির মতো পরিচিত বেলুচ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী "বালুচ রাজি আজোই সাংগার" ব্যানারের অধীনে চীনা-অর্থায়নকৃত প্রকল্প এবং পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে তাদের হামলা পরিচালনা করছে। "বালুচ রাজি আজোই সংগার", একটি বেলুচ নাম যার অনুবাদ হল বেলুচ জাতীয় স্বাধীনতা আন্দোলন।

সবচেয়ে প্রাণঘাতী দল হল মাজিদ ব্রিগেড, বেলুচ লিবারেশন আর্মির একটি উপ-গোষ্ঠী। মাজিদ ব্রিগেড চীনা নাগরিক ও পাকিস্তানি সেনাদের ওপর কিছু প্রাণঘাতী হামলার দায় স্বীকার করেছে।

XS
SM
MD
LG