অ্যাকসেসিবিলিটি লিংক

বলিউড তারকাদের 'ডিপফেক' ভিডিও-র কারণে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার নিয়ে ভারতের নির্বাচনে উদ্বেগ


ছত্তিশগড় রাজ্যের তাতেম গ্রামে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতিকৃতির দিকে তাকিয়ে রয়েছে এক কিশোর। ফাইল ফটোঃ ১৬ এপ্রিল, ২০২৪।
ছত্তিশগড় রাজ্যের তাতেম গ্রামে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতিকৃতির দিকে তাকিয়ে রয়েছে এক কিশোর। ফাইল ফটোঃ ১৬ এপ্রিল, ২০২৪।

বলিউডের প্রথম সারির দুই অভিনেতার ভুয়া ভিডিও ভাইরাল হয়েছে যেখানে তারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সমালোচনা করছেন এবং ভারতের চলতি লোকসভা নির্বাচনে প্রধান বিরোধী দল কংগ্রেসকে ভোট দিতে আবেদন করছেন।

আমির খানের ভিডিওটি ৩০ সেকেন্ডের এবং রণবীর সিং-এর ভিডিওটি ৪১ সেকেন্ডের। এই দুই বলিউড অভিনেতা ভিডিও দুটিতে বলছেন, মোদি তার নির্বাচনী প্রতিশ্রুতি রাখতে ব্যর্থ হয়েছেন এবং প্রধানমন্ত্রী হিসেবে দুই মেয়াদে দেশের গুরুতর অর্থনৈতিক সংকট সমাধানেও ব্যর্থ হয়েছেন।

এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে নির্মিত উভয় ভিডিও শেষ হয়েছে কংগ্রেসের নির্বাচনী প্রতীক ও স্লোগান (“ন্যায়ের জন্য ভোট দিন, কংগ্রেসকে ভোট দিন”) দিয়ে।

রয়টার্স জানিয়েছে, গত সপ্তাহ থেকে এই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ৫ লক্ষের বেশি ভিউ হয়েছে।

ভারতের সুবিশাল নির্বাচন শুরু হয়েছে শুক্রবার। চলবে জুন মাস পর্যন্ত। এই নির্বাচনে কৃত্রিম বুদ্ধিমত্তা-নির্মিত এই ধরনের কন্টেন্ট ব্যাপক ভূমিকা রাখতে পারে। বিতর্কিত ভিডিও দুটো ভাইরাল হওয়ায় সেই সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে। যুক্তরাষ্ট্র, পাকিস্তান ও ইন্দোনেশিয়া-সহ বিশ্বের অন্যত্র এআই ও এআই-নির্মিত ভুয়া বা ‘ডিপফেক’ কন্টেন্ট ব্যাপক হারে ব্যবহৃত হচ্ছে নির্বাচনে।

কংগ্রেস দলের এক মুখপাত্র সুজাতা পল ১৭ এপ্রিল ও শনিবার বিকেলের মধ্যে এক্স হ্যান্ডেলে তার ১৬ হাজার ফলোয়ারের সঙ্গে অভিনেতা রণবীর সিং-এর ভিডিও শেয়ার করেছেন। পলের পোস্ট ২৯০০ বার রি-শেয়ার করা হয়েছে, ৮৭০০টি ‘লাইক’ কুড়িয়েছে এবং ৪ লক্ষ ৩৮ হাজার ‘ভিউ’ পেয়েছে।

এই পোস্ট রবিবার আর এক্স হ্যান্ডেলে দেখা যায়নি। কংগ্রেসের সামাজিক মাধ্যম সেল-এর প্রধানকে মন্তব্য করার জন্য রয়টার্স অনুরোধ করার কয়েক ঘন্টা পরই এই পোস্ট অদৃশ্য হয়ে যায়। তবে, তিনি জবাব দেননি।

উভয় অভিনেতাই বলেছেন, ওই ভিডিওগুলি ভুয়া। ফেসবুক, এক্স ও কমপক্ষে আটটি সত্যসন্ধানী ওয়েবসাইট জানিয়েছে, ভিডিওগুলিকে বিকৃত বা পরিবর্তন করা হয়েছে। রয়টার্সের ডিজিটাল যাচাই বিভাগও বিষয়টি নিশ্চিত করেছে।

অভিনেতা রণবীর সিং শুক্রবার এক্স হ্যান্ডেলে লেখেন, “ডিপফেক থেকে সাবধান, বন্ধুরা।”

মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও মোদির দফতর ও ভারতীয় জনতা পার্টির আইটি সেল-এর প্রধান প্রত্যুত্তর দেননি।

ভুয়া ভিডিও তৈরির জন্য নকল ও প্রতারণার অভিযোগে ১৭ এপ্রিল এক অজ্ঞাত পরিচয় ব্যক্তির বিরুদ্ধে মুম্বাইতে মামলা দায়ের করেছিলেন আমির খান। এ নিয়ে পুলিশ তদন্ত শুরু করেছে।

পুলিশ কর্মকর্তারা বলেছেন, তারা শুক্রবার রাত ২টা পর্যন্ত জেগে আমির খানের অনলাইন ভিডিও সরানো হয়েছে কিনা দেখার জন্য ‘পেজ রিফ্রেশ’ করেছেন।

দক্ষিণ ভারতে কংগ্রেস নেতা বিজয় বসন্তের মুখপাত্র বলেছেন, তার দল কৃত্রিম মেধা ব্যবহার করে একটি ২ মিনিটের অডিও-ভিডিও তৈরি করেছে এবং একাধিক সামাজিক যোগাযোগ মাধ্যমে সেটি শেয়ার করা হয়েছে। এই ভিডিওতে দেখানো হয়েছে, বিজয়ের বাবা জনপ্রিয় রাজনীতিক এইচ. বসন্তকুমার (যিনি বর্তমানে মৃত) ছেলের জন্য ভোট চাইছেন।

XS
SM
MD
LG