অ্যাকসেসিবিলিটি লিংক

তীব্র তাপপ্রবাহের মধ্যেই বাংলাদেশে প্রাথমিক বিদ্যালয় খুলছে রবিবার


বাংলাদেশে তীব্র তাপপ্রবাহ
বাংলাদেশে তীব্র তাপপ্রবাহ

বাংলাদেশ জুড়ে এখনো বিরাজ করছে তীব্র গরম। দেশের তিন জেলায় বইছে অতি তীব্র তাপপ্রবাহ। আবহাওয়া অফিসের মতে, তিন জেলার বাইরে বিস্তৃর্ণ অঞ্চলে প্রবাহিত হচ্ছে তীব্র তাপপ্রবাহ।

তীব্র তাপ প্রবাহের মধ্যে রবিবার (২৮ এপ্রিল) থেকে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চালুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার।

শনিবার (২৭ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মাহবুবুর রহমান তুহিন স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, চলমান তাপপ্রবাহের কারণে কোমলমতি শিশুদের স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশুকল্যাণ ট্রাস্ট পরিচালিত প্রাথমিক বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলোয় শ্রেণি কার্যক্রম চালুর বিষয়ে কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সিদ্ধান্তের মধ্যে রয়েছে, ২৮ এপ্রিল থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চলমান থাকবে। ১ শিফটে পরিচালিত বিদ্যালয়গুলো প্রতিদিন সকাল ৮ থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে।

প্রজ্ঞাপনে আরো উল্লেখ করা হয়; ২ শিফটে পরিচালিত বিদ্যালয়গুলোয় ১ম শিফট সকাল ৮ টা থেকে সকাল সাড়ে ৯টা এবং ২য় শিফট সকাল পৌনে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে।

এদিকে, প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ এবং তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

তিন জেলায় অতি তীব্র তাপপ্রবাহ

বাংলাদেশের ৩ জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ। শনিবার (২৭ এপ্রিল) নিয়মিত আবহাওয়া বুলেটিনে সকাল ৯টা বলা হয়েছে; রাজশাহী, চুয়াডাঙ্গা ও পাবনা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এতে আরও বলা হয়, টাঙ্গাইল, বগুড়া, বাগেরহাট, যশোর ও কুষ্টিয়া জেলার উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আর, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। আর রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে উল্লেখ করা হয়েছে আবহাওয়া বুলেটিনে। বলা হয়েছে, জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব অব্যাহত থাকতে পারে।

সিনপটিক অবস্থা সম্পর্কে আবহাওয়া অফিস জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। শুক্রবারের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় শ্রীমঙ্গলে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ৮৪ মিলিলিটার রেকর্ড করা হয় সিলেটে।

খুলনা অঞ্চলে তীব্র তাপদাহ

গত কয়েকদিনের তীব্র তাপদাহে বাংলাদেশের খুলনায় অনেকটা বিপর্যয়কর অবস্থা বিরাজ করছে। খুলনা এবং এর পার্শ্ববর্তী জেলাগুলোয় তাপদাহের মাত্রা দিন দিন বেড়েই চলেছে। প্রচণ্ড তাপদাহে কোথাও কোথাও সড়কের পিচ গলে যাচ্ছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গা ও যশোরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার (২৬ এপ্রিল) খুলনাঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রাও রেকর্ড করা হয়, চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৭ ডিগ্রি।

স্থানীয় আবহাওয়া অফিস জানিয়েছে, এই তীব্র তাপদাহ আরো কিছুদিন অব্যাহত থাকবে।

XS
SM
MD
LG