অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের বিভিন্ন স্থানে বৃষ্টির পূর্বাভাস, আছে তাপপ্রবাহ


বাংলাদেশের বিভিন্ন স্থানে বৃষ্টির পূর্বাভাস
বাংলাদেশের বিভিন্ন স্থানে বৃষ্টির পূর্বাভাস

দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।শনিবার (৪ মে) নিয়মিত বুলেটিনে এই পূর্বাভাস দেয়া হয়। বুলেটিনে বলা হয়, কয়েক দিনের বৃষ্টির পর তাপপ্রবাহ কমে যেতে পারে। তবে, আগামী দুই দিন (সোমবার পর্যন্ত) অন্তত উষ্ণতার ভেতর দিয়ে যাবে বাংলাদেশ।

বুলেটিনে আরো বলা হয়, শনিবার সকাল ৯টা থেকে পরের ২৪ ঘণ্টায় বাংলাদেশের সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে বলেও আবহাওয়া বার্তায় বলা হয়েছে। উল্লেখ করা হয়েছে, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সোমবার (৬ মে) থেকে বাংলাদেশজুড়ে ঝড়বৃষ্টি হতে পারে বলেও উল্লেখ করেছে আবহাওয়া বিভাগ। শনিবার (৪ মে) মেটঅফিস আরো বলেছে যে এই বৃষ্টি দেশের বিভিন্ন প্রান্তে ছয় দিন ধরে চলতে পারে। আবহাওয়া অফিসের কর্মকর্তারা আরো বলেছেন, কয়েক দিনের বৃষ্টির পর তাপপ্রবাহ কমে যেতে পারে।

তাপপ্রবাহ

তবে,শনিবার তাপপ্রবাহ কমছে না বলে উল্লেখ করা হয় আবহাওয়া বার্তায়। এতে আরো বলা হয়; পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।আর, চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগ এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া দফতর জানিয়েছে, সারা দেশে দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।সিনপটিক অবস্থা সম্পর্কে বলেছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণপশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আগের পরিস্থিতি

শুক্রবার (৩ মে) বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় যশোরে এবং গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় কুমিল্লায় ৩৭ মিলিলিটার।

বৃহস্পতিবার (২ মে) রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় সামান্য বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়াবিদরা জানান, বৃষ্টিপাতের পর রংপুর বিভাগের বেশির ভাগ জেলায় দিন ও রাতের তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নিচে নেমে আসে।

পঞ্চগড়ের রাতের তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে বলে উল্লেখ করেছিলেন তারা। তবে, শুক্রবার সকাল গড়িয়ে দুপুর নাগাদ দেশের বেশির ভাগ এলাকায় তাপপ্রবাহ ফিরে আসে বলে জানান আবহাওয়াবিদরা।তারা বলছেন, আগামী দুই দিন (সোমবার পর্যন্ত) অন্তত উষ্ণতার ভেতর দিয়ে, অর্থাৎ, তাপপ্রবাহের মধ্য দিয়ে যাবে বাংলাদেশ।

তাপজনিত অসুস্থতার বিষয়ে নির্দেশিকা

এদিকে, তাপ জনিত স্বাস্থ্য ঝুঁকি থেকে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর রক্ষায়, রবিবার (৫ মে) এ সম্পর্কিত একটি জাতীয় নির্দেশিকা চালু করা করতে যাচ্ছে বাংলাদেশ। ইউনিসেফের সহায়তায়, বাংলাদেশ স্বাস্থ্য দফতর (ডিজিএইচএস) জাতীয় গাইডলাইন চালু করবে।

স্বাস্থ্য ও অন্যান্য খাতের বিশেষজ্ঞদের সহযোগিতায় তৈরি করা জাতীয় নির্দেশিকায়, তাপ-সম্পর্কিত স্বাস্থ্য ঝুঁকি কার্যকরভাবে মোকাবেলায় করতে বিস্তৃত নির্দেশনা থাকবে।

এই গাইডলাইনের উন্নয়ন এবং হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে স্বাস্থ্যসেবা কর্মীদের প্রশিক্ষণ নিশ্চিত করতে, স্বাস্থ্য দফতরের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে ইউনিসেফ।

শনিবার (৪ মে) ইউনিসেফ বলেছে, সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচি অর্জন এবং নাগরিকদের, বিশেষ করে শিশু, গর্ভবতী নারী ও তাদের গর্ভের সন্তানের কল্যাণ নিশ্চিত করতে এই আয়োজন গুরুত্বপূর্ণ মাইলফলক।

XS
SM
MD
LG