অ্যাকসেসিবিলিটি লিংক

প্রতিমন্ত্রী আরাফাত: ‘সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করতে নানামুখী পদক্ষেপ নেয়া হবে’


বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত
বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত

বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন যে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের উপযুক্ত পরিবেশ বজায় রাখা সরকারের দায়িত্ব। শনিবার (৪ মে) বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসউপলক্ষে জাতীয় প্রেস ক্লাব আয়োজিত আলোচনা সভায় এ কথা বলেন তিনি।
“আন্তর্জাতিক মানদণ্ডে বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় সাংবাদিকদের সুরক্ষা ও পেশাগত উন্নয়ন নিশ্চিত করতে নানামুখী পদক্ষেপ নেয়া হবে;” বলেন প্রতিমন্ত্রী আরাফাত।

তিনি আরো বলেন, পরিবেশ সুরক্ষার স্বার্থে যেসব সাংবাদিক কাজ করে যাচ্ছেন, তারা যদি কোনো প্রভাবশালী মহল দ্বারা আক্রান্ত হন, সরকার সেক্ষেত্রে যথাযথ ব্যবস্থা নেবে।

“একদিকে যেমন সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের উপযুক্ত পরিবেশ বজায় রাখা সরকারের দায়িত্ব, অন্যদিকে, পরিবেশকে ঢাল হিসেবে ব্যবহার করে উন্নয়নকে বাধাগ্রস্ত করার কোনো অপচেষ্টা সরকার বরদাস্ত করবে না;” যোগ করেন প্রতিমন্ত্রী আরাফাত।

তিনি আরো বলেন, সরকার টেকসই উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। আর পরিবেশ রক্ষা করে এ উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম।

তথ্য অধিকার আইন অনুযায়ী সাংবাদিকরা যাতে সঠিক উপায়ে তথ্য পেতে পারে, সেদিকে লক্ষ্য রেখে প্রশিক্ষণ দেয়ার কথা বলেন তথ্য প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন ব্র্যাকের জলবায়ু পরির্বতন কর্মসূচির পরিচালক ড. মো. লিয়াকত আলী।জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ কীভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে তার একটি বৈজ্ঞানিক ও তুলনামূলক চিত্র তুলে ধরেন তিনি।

লিয়াকত বলেন, উন্নত বিশ্বের দেয়া প্রতিশ্রুতির ১০ হাজার কোটি ডলারের গ্রিন ক্লাইমেট ফান্ড গঠন এখনো কার্যকর হয়নি। বাংলাদেশের ন্যায্য দাবিগুলো আদায়ে ক্রমাগত তথ্য-উপাত্তভিত্তিক প্রতিবেদন প্রকাশের মাধ্যমে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করে যেতে হবে।

XS
SM
MD
LG