অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের ট্যানারি শ্রমিকদের মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা সুপারিশ করেছে সিপিডি


রাজধানী ঢাকার ধানমন্ডিতে, সিপিডি কার্যালয়ে 'চামড়া শিল্পে ন্যূনতম মজুরি নির্ধারণ ও বাস্তবায়নের চ্যালেঞ্জ' শীর্ষক আলাচনা ও সংবাদ সম্মেলন।
রাজধানী ঢাকার ধানমন্ডিতে, সিপিডি কার্যালয়ে 'চামড়া শিল্পে ন্যূনতম মজুরি নির্ধারণ ও বাস্তবায়নের চ্যালেঞ্জ' শীর্ষক আলাচনা ও সংবাদ সম্মেলন।

বাংলাদেশের চামড়া শিল্পের (ট্যানারি) শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা নির্ধারণের সুপারিশ করেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

শনিবার (৪ মে) রাজধানী ঢাকার ধানমন্ডিতে, সিপিডি কার্যালয়ে 'চামড়া শিল্পে ন্যূনতম মজুরি নির্ধারণ ও বাস্তবায়নের চ্যালেঞ্জ' শীর্ষক আলাচনা ও সংবাদ সম্মেলনে এ সুপারিশ করা হয়।

ব্রিফিংয়ে পুরো খাতের ন্যায্য ক্ষতিপূরণ নিশ্চিত করতে, বেতন গ্রেডিং পদ্ধতি সংশোধন করার বিষয়ে মত দেয় সিপিডি। সুপারিশ তুলে ধরেন সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

নূন্যতম মজুরি বোর্ডের চেয়ারম্যান লিয়াকত আলী মোল্লা, ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. শাহীন আহমেদ এবং এই খাতের গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডার আলোচনায় অংশ নেন।

সিপিডির প্রস্তাবিত মজুরি কাঠামোতে মাসিক মোট ব্যয় ৩৩ হাজার ৪৪৫ টাকা ধরা হয়েছে। এর মধ্যে, খাদ্য ব্যয় ২০ হাজার ৫৬৪ টাকা এবং খাদ্য বহির্ভূত ব্যয় ১২ হাজার ৮৮১ টাকা।

প্রস্তাবিত মজুরি গণনায় পরিবারের অন্য সদস্যদের আয় বিবেচনায় নেয়া হয়েছে। গণনায়, বর্তমান অর্থনৈতিক প্রেক্ষাপটে মজুরি নির্ধারণের একটি বিস্তৃত পদ্ধতির বর্ণণা উঠে এসেছে।

ড. মোয়াজ্জেম চামড়া শিল্পের মধ্যে একটি সরলীকৃত এবং সমন্বিত গ্রেডিং সিস্টেমের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। এই খাতের বৈচিত্র্যময় কাজের ভূমিকার কারণে অগ্রগতির সীমিত সুযোগের কথা উল্লেখ করেন তিনি।

সিপিডি বলেছে, বর্তমান ব্যবস্থায় পদোন্নতির সুযোগ নেই। এ কারণে, পঞ্চম গ্রেডের মধ্যে গ্রেড-বিন্যাস বা সাবগ্রেড (এ, বি ও সি) চালুর প্রস্তাব করা হয়েছে। সাবগ্রেড চালু হলে, পদোন্নতির সুযোগ সৃষ্টি হবে এবং কর্মীদের উদ্বুদ্ধ করবে বলে মনে করে সিপিডি।

ট্যানার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, সাভার এলাকায় ১২৭টি প্লটে প্রায় ২০০টি সক্রিয় ট্যানারি রয়েছে। এসব কারখানা ২০২৩ সালে ১২০ কোটি ডলার মূল্যের চামড়াজাত পণ্য রপ্তানি করে দেশের অর্থনীতিতে অবদান রেখেছে।

XS
SM
MD
LG