অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য নিয়মিত ২০ আসন বরাদ্দ করলো ঢাকা বিশ্ববিদ্যালয়


ঢাকা বিশ্ববিদ্যালয় লোগো
ঢাকা বিশ্ববিদ্যালয় লোগো

ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য স্নাতক ও স্নাতক পর্যায়ে ২০টি আসন বরাদ্দ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।শনিবার (৪ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদানের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎকালে, অধ্যাপক মাকসুদ কামাল এবং রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনি শিক্ষার্থী ভর্তির বিষয় নিয়ে মতবিনিময় করেন। এর পর, আসন বরাদ্দের কথা জানানো হয় রাষ্ট্রদূতকে।

ফিলিস্তিনের রাষ্ট্রদূত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে, ফিলিস্তিনি শিক্ষার্থী, বিশেষ করে ছাত্রীদের ভর্তির অনুমতি, বৃত্তি প্রদান ও আবাসনের ব্যবস্থা করার জন্য অনুরোধ করেন। রাষ্ট্রদূত রামাদান বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার পর থেকেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ ও ফিলিস্তিনের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের উদ্যোগ নেন।

তিনি আরো বলেন, তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় ফিলিস্তিনের প্রতি সমর্থন দিয়েছেন। জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে ফিলিস্তিনের জনগণের পাশে দাঁড়িয়েছেন।

রাষ্ট্রদূতের প্রস্তাবের ভিত্তিতে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন, প্রতি বছর কমপক্ষে ২০ জন ফিলিস্তিনি মেধাবী শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে এবং তাদের বৃত্তি ও আবাসন সুবিধা প্রদান করা হবে।

উপাচার্য বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ফিলিস্তিনি শিক্ষার্থীদের পড়াশোনার সময় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব ধরনের সহযোগিতা করবে।” ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ফিলিস্তিনি জনগণের ওপর ইসরায়েলের হামলা ও হত্যার নিন্দা জানান এবং অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকর করার দাবি জানান।

বৈঠকে, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন প্রফেসর ড. মো. জিল্লুর রহমান, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স অফিসের পরিচালক অধ্যাপক ড. শামসাদ মর্তুজা ও জনসংযোগ দপ্তরের পরিচালক মাহমুদ আলম উপস্থিত ছিলেন।

XS
SM
MD
LG