অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকার উত্তর-পূর্বাঞ্চলে প্রবল তুষার ঝড়ে জনজীবন বিপন্ন


আমেরিকার উত্তর-পূর্বাঞ্চলে আগামী দু’দিনে প্রবল তুষার ঝড়ে অচলাবস্থা সৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। ওয়াশিংটন ডিসি থেকে শুরু করে বষ্টন পর্যন্ত প্রধান শহর বন্দরের ওপরে এই ঝড় আঘাত হানবে বলে আশংকা করা হচ্ছে।

এই ঝড়ের তীব্রতা দেশের রাজধানীতে তেমন অনুভূত না হ’লেও নিউজার্সী, নিউইয়র্ক, কানেটিকেট, রোড আইল্যান্ড এবং মেসেচ্যুসেটসে আবহাওয়াজনিত জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছে। লক্ষ লক্ষ মানুষের প্রতি অনুরোধ জানানো হয়েছে তারা যেন বাড়ির ভেতরে থাকেন। আমেরিকার উত্তরাঞ্চলের রেল চলাচল সীমিত করা হয়েছে। সোমবার রাত থেকে বুধবার দিনের প্রথম ভাগ পর্যন্ত শত শত বিমান উড্ডয়ন এবং বিমান অবতরণ বাতিল করা হয়েছে।

উত্তর-পূর্বাঞ্চলের দিকে ২ থেকে ৩ ফুট পর্যন্ত তুষারপাতের সম্ভাবনাসহ প্রচন্ড ঝড়ো হাওয়ার আশংকা করা হচ্ছে। বাতাসের গতি প্রায় হারিকেন ঝড়ের বেগের মত হবে বলে মনে করা হচ্ছে।

নিউইয়র্ক শহরের মেয়র বিল ডা ব্লাসিও বলেছেন এই ঝড় এমন মারাত্মক আকার নিতে পারে যা শহরবাসী আগে কখনও দেখেনি এবং সম্ভবত ১৮৭২ সালে যে মারাত্মক ধরণের ঝড় হয়েছিল সেটাকেও ছাড়িয়ে যাবে। নিউ ইয়র্ক শহরের গভর্নর সব ধরণের সফরের ওপরে নিষেধাজ্ঞা জারি করেছেন। শহরের দোকানপাট সব বন্ধ করে দেওয়া হয়েছে।

উত্তরাঞ্চলের অন্যান্য রাজ্যেও প্রায় একই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

XS
SM
MD
LG