অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানে রুশ ক্ষেপনাস্ত্র বিধ্বস্ত : যুক্তরাষ্ট্রের কর্মকর্তা


যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে এ খবরের সত্যত্ নিশ্চিত করেছেন যে কাস্পিয়ান সাগরে রুশ যুদ্ধ জাহাজ থেকে সিরিয়ার উদ্দেশ্যে নিক্ষিপ্ত একটি ক্রজ ক্ষেপনাস্ত্র ইরানে বিধ্বস্ত হয়েছে। কর্মকর্তাটি বলছেন ক্ষয়ক্ষতি সম্পর্কে কোন তথ্য পাওয়া যায়নি।

বুধবার থেকে রাশিয়া সিরিয়ায় তাদের বিমান অভিযান অনেক জোরালো করেছে এবং প্রচন্ড বোমা বর্ষণ করছে। তারা সিরিয়ার সেনাবাহিনীর স্থল যুদ্ধের সমর্থনে কাস্পিয়ান সাগর থেকে ক্ষেপনাস্ত্র ও নিক্ষেপ করছে।

রুশ কর্মকর্তারা বলছেন ইসলামিক স্টেটের ১১টি লক্ষ্য বস্তুর ওপর ২৬টি ক্রুজ ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করা হয়।

নেটো প্রধান জেন্স স্টলটেনবার্গ সিরিয়ায় রাশিয়ার সামরিক কর্মকান্ড উদ্বেগজনক ভাবে বৃদ্ধি পাওয়ায় রাশিয়ার ভর্ৎসনা করেছেন। তিনি বলেন নেটো জোট তাদের র‍্যাপিড রিসপন্স ফোর্স দ্বিগুণ করে ৪০ হাজারে উন্নীত করতে রাজি হয়েছে।

তিনি আজ ব্রাসেলস এ নেটোর প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকে যোগ দিতে এসে এই বক্তব্য রাখেন। এই বৈঠকের আলোচ্যসূচিতে শীর্ষ ছিল , সিরিয়ার গৃহযুদ্ধে রুশ হস্তক্ষেপ প্রসঙ্গ।

বিষয়টি এ সপ্তায় আরও গুরুত্ব পায় যখন এ রকম খবর পাওয়া যায় যে সিরিয়ায় বিমার অভিযানকারী রুশ জেট বিমানগুলো তুরস্কের আকাশ সীমা লংঘন করেছে। তুরস্ক হচ্ছে যুক্তরাষ্ট্র সমর্থিত জোটের সদস্য।

স্টলটেনবার্গ বলেন যে কোন হুমকির বিরুদ্ধে তুরস্কসহ নেটো তার সব মিত্রের প্রতিরক্ষায় প্রস্তুত এবং সক্ষম। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রী মাইকেল ফ্যালনের মতে এই নেটো মন্ত্রীরা সংকট মোচনের উপায় সন্ধান করবেন এই বৈঠকে । তিনি বলেন যে রাশিয়া সিরিয়ার গুরুতর পরিস্থিতিকে আরও বিপজ্জনক করে তুলছে।

XS
SM
MD
LG