অ্যাকসেসিবিলিটি লিংক

শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন নাহার: ‘এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী থাকা উচিত নয়’


প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার বলেছেন, নতুন শিক্ষাক্রম (কারিকুলাম) বাস্তবায়নে প্রতি শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী থাকা উচিত নয়।

তিনি বলেন, নতুন “শিক্ষাক্রম নানাবিধ চ্যালেঞ্জের মধ্য দিয়েই বাস্তবায়ন শুরু হয়েছে। এটি বাস্তবায়নে প্রতি শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা উচিত নয়। সে বিষয়ে উদ্যোগ নেওয়া হয়েছে।”

ধীরে ধীরে সব সমস্যারই সমাধান হবে বলে দৃঢ়ভাবে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

বৃহস্পতিবার সাভারের ব্র্যাক সিডিএমে আয়োজিত ওরিয়েন্টেশন কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীনে সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের ‘ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম’ স্কিমের বাস্তবায়নাধীন ‘শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর ও এসইডিপির কর্মকর্তাদের ‘নতুন শিক্ষাক্রম বিস্তরণ, মনিটরিং ও মেন্টরিং’ বিষয়ক দুই দিনব্যাপী এই কর্মশালা আয়োজন করা হয়েছে।

শামসুন নাহার বলেন, “শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষকের স্বল্পতা রয়েছে। শিক্ষক-শিক্ষার্থীর অনুপাতও হয়তো কাঙ্ক্ষিত মানে নেই। এনটিআরসিএ শিক্ষক স্বল্পতার বিষয়টি নিরসনের লক্ষ্যে কাজ করছে।”

শামসুন নাহার বলেন, “নতুন কারিকুলাম বাস্তবায়নের লক্ষ্যে একযোগে কাজ করার সময় এসেছে। শিক্ষার রূপান্তরের সঙ্গে শিক্ষা প্রশাসনের দায়িত্ব ও কর্তব্যেরও রূপান্তর জরুরি।”

শামসুন নাহার বলেন, নতুন কারিকুলাম প্রণয়ন ও বাস্তবায়নে মূল্যায়ন নিয়ে জনমনে প্রশ্ন রয়েছে। শিক্ষার্থীর উচ্চ শিক্ষা নিয়ে অভিভাবকদের মনে উদ্বেগ রয়েছে। সবাইকে এই নতুন ভাবনার সম্পৃক্ত করা প্রয়োজন। এগুলো দ্রুততম সময়ের মধ্যে নিরসন করতে হবে।

কর্মশালা বিষয়ে তিনি বলেন, “এই ওরিয়েন্টেশন কর্মশালা কর্মকর্তাদের স্ব-স্ব দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন করতে সহযোগিতা করবে। শিক্ষার উন্নয়নে বাজেট বা অর্থসংস্থান কোনো বড় বাধা নয়। শিক্ষায় আগের তুলনায় বরাদ্দ ব্যাপকভাবে বাড়ানো হয়েছে, আগামীতে আরও বাড়বে।”

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (রুটিন দায়িত্ব) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী। স্বাগত বক্তব্য দেন নতুন কারিকুলাম বিস্তরণ, মনিটরিং ও মেন্টরিং স্কিমের পরিচালক অধ্যাপক মাহফুজ আলী।

বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগের (অতিরিক্ত সচিব উন্নয়ন) এবং এসইডিপির ন্যাশনাল প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোহাম্মদ খালেদ রহীম, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম।

XS
SM
MD
LG